বৃহস্পতিবার,৫মাঘ ১৪২৪‌‌।৩০ রবিউস সানি ১৪৩৯ হিজরি ।THURSBAY 18JANUARY
সংক্ষিপ্ত কিছু খবর//

উন্নয়ন প্রকল্পের নজর, নির্বাচনের তফসিল ঘোষণার আগে বাস্তবায়নের তাগিদ সরকারের

পঞ্চায়েত হাবিব রিপোর্টার,

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকারের সকল উন্নয়ন প্রকল্পের কাজ জুন-জুলাইয়ের মধ্যে শেষ করতে চায় সরকার। এ জন্য প্রশাসক এবং ইউএনওদের আগামী জুন মাসে কাজ শেষ করতে চিঠি দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এছাড়া দেশের মানুষের জন্য ভোগান্তি কম হয় এ কথা মাথায় রেখে এ সব ধরনের উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন দ্রুত শেষ করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।
সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ অধিশাখা এবং মাঠ প্রতিটি অধিদপ্তরের মহাপরিচালক বিভাগীয় কমিশনার ও ওডিসি দের দেওয়া হয়। চিঠিতে বলা হয় আপনার মনতলয় অধীনস্থ সকল বিভাগ এবং অধিদপ্তরের সরকারি প্রকল্পের কাজ বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুযায়ী আগামী ৩০ জুনের মধ্যে শেষ করতে হবে। ২০১৪ সালের ৫ জানুয়ারির পর থেকে কি পরিমান প্রকল্পের কাজ শেষ হয়েছে তার লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি প্রতিবেদন চাওয়া হয়েছে। এছাড়া জেলা পর্যায়ে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এলজিইডি দুর্যোগ ব্যবস্থা ও ত্রাণ মন্ত্রণালয়ের টিআর কাবিখা প্রকল্পের কাজও সড়ক পরিবহন ও সেতু বিভাগের কাজ দ্রুত করতে বিশেষভাবে তাগিদ দেওয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল বলেন সরকারের হয়েছে তাদের মধ্যে এমন তলায় সরাসরি জনগণের সাথে সম্পৃক্ত তেরান মন্ত্রনালয় অনেক কাজ করেছে এবং এখনও অনেক কাজ চলমান রয়েছে আমাদের অর্জন অনেক মনতলা এর চেয়ে বেশি।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব মোহাম্মাদ নূরুল ইসলাম ইনকিলাবকে বলেন দেশের বড় বড় প্রকল্পের কাজগুলো করছে মন্ত্রলায়ের তারপর পদ্মা সেতু ও বড় বড় মহাসড়কের কাজ চলমান রয়েছে। আমরা চুক্তি মোতাবেক কাজ করছি।
ভূমি মন্ত্রণালয়ের সচিব মোঃ আব্দুল জলিল ইনকিলাবকে বলেন বার্ষিক কর্ম মধ্যে দেশের শহর ইউনিয়নের সকল ভূমি অফিস নির্মাণ এবং ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ ও রেকর্ড সংরক্ষণ বিদ্যামান মৌজাম্যাপ and খতিয়ান সমূহের কম্পিউটারাইজেশন ও প্রকল্প গুচ্ছগ্রাম 2 দ্বিতীয় পর্যায়ে (সিভিআরপি) প্রকল্পের কাজ শেষ করা হবে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে এলজিইডির প্রধান প্রকৌশলী মোঃ আব্দুল কালাম আজাদ ইনকিলাবকে বলেন এলজিইডি দেশের বড় সরকারি প্রতিষ্ঠানগুলো একটি যার ওপর স্থানীয় পর্যায়ে পল্লী নগর ও পানিসম্পদ ও অবকাঠামো উন্নয়ন কর্মসূচী পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের দায়িত্ব। তিনি বলেন এলজিইডি দেশের 300mp সংসদীয় আসনের গ্রামের সড়ক নির্মাণ সেতু কালভার্ট নির্মাণ বাজার উন্নয়ন জনসংহতি বৃদ্ধির ক্ষমতায়নের কাজ করেছে আমাদের যেসব কাজ চলমান রয়েছে তা দ্রুত করতে বলা হয়েছে তবে নির্বাচনকে সামনে রেখে নয় অর্থ বছরকে সামনে রেখে করা হবে আমাদের কাজ শতভাগ অগ্রগতি না হলেও অনেক রয়েছে বাকী গুলো নির্ধারিত সময়ের আগেই শেষ হবে।
অর্থনীতিতে ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ ইনকিলাবকে বলেন দেশে যে পরিমাণ বিনিয়োগ যোগ্য আর্থিক মূল্য ধার্য গান আছে শেয়ার বিনিয়োগ অনেক কমেছে গত কয়েক বছর ধরে দেশে বেসরকারি খাতে বিনিয়োগ একটা মন্দাভাব চলছে পৃষ্ঠা 2 ইনকিলাব 4
Dailyinqilab.com

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s